🇧🇩যোগ্যতা ভিত্তিক শিক্ষাক্রম 🇧🇩
✡️ যোগ্যতা :
মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে পরিবর্তনশীল প্রেক্ষাপটে অভিযোজনের জন্য জ্ঞান,দক্ষতা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির সমন্বয়ে অর্জিত সক্ষমতা।
যোগ্যতার ধারণার আলোকে তার উপাদান সমূহ কে ও সংজ্ঞায়িত করা হয়েছে যেন তা ভালোভাবে উপলব্ধি করে শিক্ষাক্রমের যোগ্যতা শিখন ক্রোম শিখন শেখানো কৌশল শিখন শেখানো সামগ্রী ও মূল্যায়ন পদ্ধতিতে প্রতিফলিত হয়। যোগ্যতার ৪টি উপাদান - ১.মূল্যবোধ ২. দৃষ্টিভঙ্গি ৩. দক্ষতা ৪. জ্ঞান
✡️ মূল্যবোধ :
মূল্যবোধ হচ্ছে ধরনের নীতি বা বিশ্বাস যা যেকোনো ধরনের সিদ্ধান্ত, সমাধান বা অগ্রাধিকার নির্ধারণে প্রভাব বিস্তার করে এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
মূল্যবোধ চর্চার বিষয়গুলো নিম্নরূপ -
সংহতি, দেশপ্রেম, সম্প্রীতি,পরমতসহিষ্ণুতা।, শ্রদ্ধা,সহমর্মিতা, শুদ্ধাচার।
✡️ দৃষ্টিভঙ্গি :
দৃষ্টিভঙ্গি নির্ভর করে মূল্যবোধ ও বিশ্বাসের ওপর যা তার আচরণকে প্রভাবিত করে। শিক্ষাক্রম রূপরেখায় দৃষ্টিভঙ্গির তিনটি উপাদানকে বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়েছে-
# ব্যক্তিগত বিশ্বাস
# ইতিবাচক সামাজিক রীতি সম্পর্কিত বিশ্বাস
# আত্মবিশ্বাস
✡️ দক্ষতা :
দক্ষতা হচ্ছে এক ধরনের অচিন্তিত ধরনের সক্ষমতা যা সুচিন্তিত, পদ্ধতিগত এবং স্থায়ী প্রচেষ্টার মাধ্যমে সাবলীল বা অভিযোজনক্ষম কার্যক্রম বা ক্রিয়াকলাপ দ্বারা অর্জন করা যায়।
ডেলর কমিশনের সুপারির অনুযায়ী দক্ষতাসমূহ নিম্নলিখিতভাবে গুচ্ছবদ্ধ করা হয়েছে।
# শেখার দক্ষতা
# জীবিকার দক্ষতা
# নিজের ক্ষমতায়নের দক্ষতা
# সক্রিয় নাগরিকের দক্ষতা
আন্তর্জাতিক ধারণায়নসমূহের প্রতিফলনে এবং এনসিটিভি প্রণীত দক্ষতা রূপরেখা অনুসরণে জাতীয় শিক্ষাক্রম রূপরেখায় নিম্নবর্ণিতভাবে দক্ষতাসমূহকে গুচ্ছবদ্ধ করা হয়েছে -
# শিখতে শেখার দক্ষতা
# ব্যক্তিগত ক্ষমতায়নের জন্য দক্ষতা
# প্রয়োগিক বা ব্যবহারিক ও সামাজিক দক্ষতা
# মৌলিক দক্ষতা
✡️ জ্ঞান :
জ্ঞান হচ্ছে কোন বিষয়ে প্রতিষ্ঠিত তথ্য, ধারণা বা তত্ত্ব। OECD দেশসমূহে ব্যবহৃত জ্ঞানের সংজ্ঞা ও ধরণ অনুসরণে শিক্ষাক্রম রূপরেখায় জ্ঞানকে ৪টি ধরণে বিভাজিত করা হয়েছে -
# বিষয়ভিত্তিক জ্ঞান
# আন্ত:বিষয়ক জ্ঞান
# বিষয়ভিত্তিক বিশেষ জ্ঞান
# পদ্ধতিগত জ্ঞান
No comments:
Post a Comment