Skip to main content

অষ্টম শ্রেণির ইংরেজি পাঠ্য বইটিতে ১১ টি অভিজ্ঞতা (Experience) রয়েছে। The experiences are based on literary terms more than language.

অষ্টম শ্রেণির ইংরেজি পাঠ্য বইটিতে ১১ টি অভিজ্ঞতা (Experience)
 রয়েছে। 
The experiences are based on literary terms more than language.

1.Beauty in Poetry 2.The Bizhu Festival
3.Language and Power 4.Paraphrasing and Rephrasing 5.Writing Cohesively 
6.Introducing Someone Formally
7.A Hole in the Face 8. Life in the Woods
9.Writing Differently 10.Success is Counted Sweetest 11.The Marchant of Venice.

1. Beauty in Poetry:
এ অভিজ্ঞতায় rhyming এর উপর আলোকপাত করা হয়েছে। Rhyming কবিতার একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। কবিতায় ছন্দ মেলানোর এই একটি বিষয় থাকে। কবিতার line কিংবা stanza বা স্তবকের শেষে শব্দের যে পুনরুক্তি সেটিকেই নির্দেশ করা হয়। আর এটাকে বলা হয় rhyme scheme আর এই রাইম স্কিম লাইনে লাইনে বা স্তবকে স্তবকে হতে পারে।
বহুল ব্যবহৃত রাইম স্কিমগুলোর কথা এখানে আলোচিত হয়েছে। 1. Alternate rhyme Pattern: যেখানে ১ম ও ৩য় লাইনে মিল। আবার ২য় ও ৪র্থ লাইনেও মিল থাকতে পারে।

 2.The Bizhu Festival: চাকমা আদিবাসীদের প্রধান উৎসব বিজু ফেস্টিভ্যাল যা আসলে বর্ষবরণ।
আমরা যেমন পহেলা বৈশাখ পালনের মধ্য দিয়ে বর্ষবরণ করি।
এই Experience টিতে একটি Grammatical বিষয় বুঝানোর চেষ্টা করা হয়েছে।
Direct এবং Indirect উক্তি বুঝানোর জন্য যথাযথ  পটভূমি ব্যবহার করা হয়েছে।
প্রত্যক্ষ উক্তি কাকে বলে?
পরোক্ষ উক্তি কী?
প্রত্যক্ষ উক্তি থেকে পরোক্ষ উক্তিতে কীভাবে?
একটু ভিন্নধারায় বুঝানোর চেষ্টা করা হয়েছে।
যা একেবারে গতানুগতিক নয়। Reporting Verb, Reported Speech কী? কীভাবে Reported Speech  এ Subject ও Tense পরিবর্তিত হয়? এগুলো জানাতে ও বুঝাতে বেশ সময় ব্যয় করি।
কিন্তু তারপরও শিক্ষার্থীরা সঠিক ও স্বত:স্ফূর্তভাবে পরিবর্তন করার দক্ষতা অর্জন করে না অনেক ক্ষেত্রে। 
এ অভিজ্ঞতায় এগুলো শিক্ষার্থীরা নতুন ধাচে জানবে ও শিখবে।

3.Language and Power: ভাষা হচ্ছে আমাদের আবেগ,অনুভূতি,চিন্তাধারা,ভাবনা এবং ধারণাসমূহ অন্যের কাছে প্রকাশ করার মাধ্যম। আর এ প্রকাশ করার মাধ্যম গতিশীল হয় কথোপকথন বা সংলাপের মাধ্যমে। খেয়াল করলে দেখা যায়-আমাদের এই কথোপকথনের মাধ্যমে একজনের অবস্থান, কর্তৃত্ব,ক্ষমতা এবং অন্যের উপর তার প্রভাব ইত্যাদি প্রকাশ পায়।
Tonality এবং শব্দ প্রয়োগের ধরণেই বুঝা যায় যে, একজন আরেকজনের উপর কর্তৃত্ব করছেন। যার উপর কর্তৃত্ব করছেন তার শব্দ প্রয়োগ ও টোনও বলে দেয় তিনিও সে ব্যক্তিকে মানছেন বা সম্মান করছেন। 
যারা অধিকতর সম্মানীয় বা উচ্চাসনে আসীন তারা যেভাবে কথা বলেন; একজন শিক্ষার্থী বা অন্য কেউ সেভাবে কথা বলতে পারেন না।
সন্তানের পিতা মাতা যখন বলেন,"এখন খেলার সময় নয়। পড়তে বসো" সন্তান ক পিতা মাতার সাথে সেভাবে কর্তৃত্ব আরোপ করে কথা বলতে পারে?
অবশ্যই পারে না। 
উর্ধ্বতন কর্মকর্তা বলতে পারেন "এখন কাজের সময়। সকলে কাজে যান। কিন্তু এভাবে অধীনস্তরা বলতে পারেন না।
কারও এ ধরনের কর্তৃত্ব বা অবস্থানকে বলা হয় ‘Instrumental Power.
এ ধরনের অবস্থান যাদের তারা  শুধু নির্দেশ দিয়ে যায়। কে খুশী হলো? ক মন খারাপ করলো?
সেদিকে ভ্রূক্ষেপ করেন না।
শুধুই নির্দেশ দিয়ে যান।
আমাদের সমাজ ও পারিবারিক ব্যবস্হায়
 পিতামাতা,শিক্ষক, বয়োজ্যেষ্ঠ নাগরিক এবং সিনিয়র কর্মকর্তারা Instrumental Power ধারণ করেন। অধীনস্ত ও অন্যের সাথে যোগাযোগ রক্ষা করার সময় এবং কথা বলার সময় সমাজে তাদের অবস্থান এবং তাদের কর্তৃত্বের ধারণা কথা প্রকাশ পায়। তাদের ভাষা,আচরণ,দৃষ্টিভঙ্গী এমন ধরনের কিছু প্রকাশ পায়  যা আমাদের বলে যে, সমাজে তাদের অবস্থান ভিন্ন। আবার যাদের উপর তারা কর্তৃত্ব ফলান তাদের অবস্থানও তাদের কথাবার্তা এবং যোগাযোগের সময় তাদের টোনের মাধ্যমে প্রকাশিত হয়। 

 4. Paraphrasing and Rephrasing:
প্যারাফ্রেজিং বা ভাষান্তর  দ্বারা একটি বিবৃতি বা কোনো টেক্সট পুনরায় লিখন বুঝায়। কোনো টেক্সটকে প্যারাফ্রেজ করার সময় প্রথমে তার অর্থটা বুঝতে হয়। তারপর সেটা সহজ ভাষায় লিখতে হয়।
তবে এ ক্ষেত্রে আমরা কোনোভাবেই টেক্সটির মূল ধারণা,বক্তব্য বা কোনো তথ্য পরিবর্তন বা কোনোরূপ বিকৃত করতে পারব না।
সাধারণত তিনটি পদ্ধতি অবলম্বন করে কোনো টেক্সেটর প্যারাফ্রেজ করি। যেমন: Synonym ব্যবহার করে মূল শব্দগুলোকে শুধু প্রতিস্থাপন করে।
এটা বাক্যের গঠন পরিবর্তন করলেও বাক্যের অর্থের কোনোরূপ পরিবর্তন করে না। আবার নতুন শব্দ যোগ করে কিংবা অপসারণ করেও তা করা যায়।

5.Writing Cohesively:
যে শব্দ বা শব্দগুচছ (phrase) বাক্যে বিভিন্ন ধারণাকে সংযোজিত করে তাকে সাধারণত Writing Cohesive বলে। বিভিন্ন টেক্সট যখন পড়ি তখন বুঝতে পারি এ টেক্সটে বিভিন্ন রকমের তথ্য ও ধারণা বিরাজমান এবং
তা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
Cohesive Device সে তথ্য,ধারণা ও উপাত্তগুলোর মধ্যে সংযোগ স্থাপন করে এমনভাবে উপস্থাপন করে যা পাঠকের জন্য বুঝতে সহজ হয়।
Cohesive device বাক্যগুলোর মধ্যে সম্পর্ক তৈরি করে এবং বক্তব্যকে যৌক্তিকভাবে পাঠকের সামনে এগিয়ে নিয়ে যায়।
বিভিন্ন ধরনের Cohesive device রয়েছে।
যেমন- linking Word/ connector রূপে,Conjunction এর রূপে,Pronoun ব্যবহার করে প্রভৃতি।

6Introducing Someone  formally:
এই Experience টিতে শিশুশ্রমের নেতিবাচক দিক আলোচিত হয়েছে। এটি মারাত্মক ধরনের মানবাধিকার লঙ্ঘন। কীভাবে শিশুশ্রম দূর করা যায়? এখানে formal এবং informal writing এর বিষয়েও কথা বলা হয়েছে।
Formal writing তাদের জন্য যাদের সাথে সম্পর্কটাও formal বিবেচ্য।
আবার একেবারে পূর্বপরিচয় নাও থাকতে পারে। যাদের সাথে লেখকের ব্যক্তিগত সম্পর্কও হয়তো থাকে না।
তাই এ ধরনের লেখায় ব্যক্তিগত টোন কম থাকে,ব্যক্তিগত কথাও পরিত্যাজ্য এবং মার্জিত প্রমিত ভাষা ব্যবহৃত হয়।
পেশাগতক্ষেত্রে,শিক্ষাক্ষেত্রে এবং আইনগত উদ্দেশ্যে formal লেখা লিখে থাকি।
Ingormal লেখায় ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রে- বন্ধুত্বপূর্ণ ভাষা ব্যবহার করা হয় নিজের মতো করে এবং formal ভাষা ও টোন ব্যবহার করা যায়। প্রয়েজনে বা ভাবাবেগে পাঠককে সরাসরি ’তুমি, ’ আপনি’ বলে সম্বোধন করা হয়। যা খুবই স্বাভাবিক।

7. A Hole in the Fence:
এখানে summary বা সারাংশ লেখা নিয়ে আলোচনা  হয়েছে। সারাংশ হলো -কোনো একটি টেক্সট এর gist বা overview. একটি সারাংশ কোনো একটি বড় বা ব্যাপক বিষয়ের মূলভাব ও বক্তব্য সংক্ষিপ্ত আকারে ছোট পরিসরে পাঠককে জানাতে পারে।
বড় একটি text থেকে নিয়ম মেনে সারাংশ লিখতে পারা মানে প্রদত্ত বিষয়টি পাঠক ভালভাবে বুঝেছেন।
এভাবে গুছিয়ে সংক্ষিপ্তভাবে লিখতে পারাটাও একটি দক্ষতা। অনন্য একটি কৌশল। 
 সারাংশে বক্তার মূলভাব ও টোনকে যথাযথ ঠিক রেখে সংক্ষিপ্ত করে লিখতে হয়।এর আকার হবে মূল পাঠের এক চতুর্থাংশ কিংবা এক তৃতীয়াংশ। সারাংশ লেখার কৌশলে বলা হয়েছে--- 
প্রথমে ভালভাবে পাঠ করা,বিস্তারিত বিবরণ ও উদাহরণ থেকে মূল ধারণাকে আলাদা করা,লেখার সময় শুরুতে একটি গুরুত্বপূর্ণ বাক্য লেখা,
কোহেসিভ ডিভাইস ব্যবহার করে কয়েকটি বাক্যকে একত্রিত করা,যতিচিহ্ন ও বিরামচিহ্নের সঠিক প্রয়োগ  করা।

8.Life in the woods:
এই Experienceটিতে সনেটের কথা বলা হয়েছে। সনেট এক ধরনের কবিতা যা ১৪ লাইনবিশিষ্ট।
 এ ধারার কবিতায় কবি একটি বিষয় নিয়ে লিখে থাকেন যা প্রেম বা নীতি নৈতিকতার সাথে সম্পর্কিত। এ ধরনের কবিতায় বিভিন্ন ধরনের literary device যেমন- Metaphor,Smile এবং imegery ব্যবহৃত হয়ে থাকে। এগুলো ব্যবহার করা হয় পাঠকের কাছে মূল বিষয় বা কবিতার বাণী আকর্ষণীয় ও সহজবোধ্য করার লক্ষ্যে।

9.Writing Differently:
এই Experience এ বই পড়ার গুরুত্ব এবং উদ্দ্যেশ্যসমূহ তুলে ধরা হয়েছে। নতুন কিছু জানতে, তথ্য সংগ্রহের নিমিত্তে,আমাদের অর্জিত ধারণাগুলোকে একত্রিত করতে, নতুন কিছু লেখার জন্য এবং প্রয়োজনে কোনো text কে মূল্যায়ন করার জন্য আমরা সাধারণত পড়ে থাকি। আমাদের বই পড়তে হবে। সু অভ্যাস গড়ে তুলতে হবে। ছাত্র জীবনেই বই পড়ার অভ্যাস গড়ে তোলা উচিত।
কারণ "একটি ভাল বইয়ের চেয়ে আর কোনো ভাল বন্ধু বা সঙ্গী কেউ হতে পারে না।"এ ধরনের চমৎকার উক্তি শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে এই Experience টিতে।
বই আমাদের সামনে নতুন জগত উন্মোচিত করে। 
কৌতুহল মেটানোর পাশাপাশি জ্ঞানের তৃষ্ণাও বাড়িয়ে দেয় এ বই। এই অভিজ্ঞতায়  তিন ধরনের text এর কথাও বলা হয়েছে। For exmp: 1. Narrative 2,Descriptive এবং 3. Expository.
 Narrative text হলো দেখে দেখে একটি গল্প তৈরি করা। Descriptive হলো চেনা বিষয় বা ব্যক্তির সাধারণ গুণাবলী ও তথ্য উপাত্ত উল্লেখ করা।
Expository text উদাহরণ হচেছ কোনো কিছুর গুরুত্বের উপর ভিত্তি করে একটি লেখা। 

 
10. Success is Counted Sweetest:
এই Experince টি রবার্ট ফ্রস্টের কবিতা 'The Road not Taken' যার সারমর্মে বলা যেতে পারে - Robert Frost এবং Edward Thomas পরস্পর ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তাঁদের জীবদ্দশায় তাঁরা ইংল্যান্ডে একত্রে অনেকবার হেঁটেছেন। এভাবে তাঁরা প্রায়ই হাঁটতেন। এভাবে একদিন হাঁটার সময় তারা দু'টো রাস্তার দেখতে পান।
Edward Thomas সে মুহুর্তে সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন যে, কোন রাস্তায় তারা হাঁটবেন? যাই হোক এ দু'টোর একটিতে হেঁটেছিলেন।
পরবর্তী সময়ে অবশ্য তিনি বলেছেন যে,অন্য রাস্তাটিই তাদের অনুসরণ করা উচিত ছিল।
১৯১৫ খ্রিষ্টাব্দে Robert Frost নিউ হ্যাম্পফায়ার ফিরে এসে কবিতাটি লিখেন এবং বন্ধু থমাসকেও পাঠিয়ে দেন।
কবিতাটির মূল বিষয় হলো: মানুষের জীবনে কোনো কিছু বেছে নেওয়ার ধারণা যা মানুষের জীবনে অপ্রত্যাশিতভাবে অনেক প্রভাব ফেলে। 

এখানে কোনো কিছু বেছে নেওয়া এবং অনিশ্চয়তার ওপর জোর দেওয়া হয়েছে। কবি শেষ পর্যন্ত কম ভ্রমণ করা পথটিই বেঁছে নিয়েছিলেন এই ভেবে যে, এইববিষয়টি জীবনে তাকে ভিন্নতা এনে দেবে। শেষ পঙক্তিতে কবি বলেছেন, কবি ভবিষ্যতে তার সিদ্ধান্তের নিয়ে গভীরভাবে চিন্তা করবেন। এখানে কবির বিচলিত মন ও দ্বিধাদ্বন্ধেট আভাস পাওয়া যায়। অপ্রচলিত পছন্দকে গুরুত্ব এবং ব্যক্তিস্বাতন্ত্র্যকে নির্দেশ করা হয়েছে এখানে।
পরিশেষে কবিতাটি পাঠকদের উৎসাহিত করেছে ----কোনো কিছু বেছে নেওয়ার সিদ্ধান্তকে যথাসম্ভব গুরুত্ব দিয়ে,সুযোগকে কাজে লাগিয়ে সাধারণত সবাই যে পথ সচরাচর অবলম্বন করে তার থেকে একটু ভিন্ন পথ অনুসরণ করা উচিত।

11. The Merchant of Venice:
এ Experience এ বন্ধুত্বের প্রগাঢ় ভালোবাসা,অভাবনীয় ত্যাগ প্রকাশ করা হয়েছে এখানে দেখানো হয়েছে বন্ধুত্ব কেমন হওয়া উচিত?আরো দেখানো হয় বন্ধুত্বের পারস্পরিক বৈশিষ্টাবলী, জীবনে বন্ধু কেনো প্রয়োজন তা বুঝানোর চেষ্টা করা হয়েছে।
বন্ধুদের সাথে আমরা সুখ দু:খের কথা ভাগাভাগি  করতে পারি,দু:খ ও আনন্দগুলোকে ভাগাভাগি করে নিতেও পারি। নিজের না বলা কথা, মনের অনেক দহন,যন্ত্রণা বন্ধুর সাথে শেয়ার করে নিজেকে হালকা করতে পারি। ভারাক্রান্ত মন বন্ধুর অভয় বাণীতে উদ্যম ফিরে পায়। হয় সাহসী। জীবনের তাগিদে নতুন কোন স্হানে গেলে বিব্রতকর অবস্থায় পড়ে গেলে,তখন কোনো মানুষ সাহায্যে এগিয়ে এলে। সাহস দিলে,আশ্বাস দিলে। অভয় দিলে আমাদের মন আনন্দে নেচে উঠে উঠে।
পরোপকারী সে ব্যক্তি পরিগণিত হন আমাদের বন্ধু হিসেবে।
এ অভিজ্ঞতায় মুনিয়া ও লিপির মাধ্যমে নানা ঘটনার পরিপ্রেক্ষিতে তা বুঝানো হয়েছে। 

জীবন বহতা নদীর মত। এখানে থাকবে হাসি কান্না,সুখ দু:খ। শেক্সপিয়ারের The Merchant of Venice tragedy  ও comedy এ দু'য়ের সংমিশ্রণে অনন্য এক সৃষ্টি। যাকে বলা যায় ট্রাজিকমেডি।
আমাদের জীবনে হাসি কান্না,হর্ষ বিষাদ, দু:খ ও বেদনা পাশাপাশি পথ চলে। জীবনে তাদের অস্তিত্ব অস্বীকার করার কোনো জো নেই। এমন ধরেনরে ধরনেরই একটি নাটক The Merchant of Venice.

এ নাটকে Antonino একজন সফল ব্যবসায়ী ও বন্ধু বৎসল ব্যক্তি।
তিনি তার বন্ধু ব্যাসানিওর জন্য সুদের ব্যবসায়ী চরম কৃপণ ও দুষ্ট প্রকৃতির শাইলকের কাছ থেকে কিছু টাকা ঋণ নেন। কিন্তু সমুদ্রে বাণিজ্য জাহাজ ডুবির কারণে অ্যান্টোনিও সময়মতো সেই অর্থ পরিশোধ করতে পারেননি। আর দুষ্ট ও হিংসুক চরিত্রের শাইলকও সু্যোগ পেয়ে যায়। তাই শাইলক অ্যান্টোনিওর শরীর থেকে এক পাউন্ড মাংস কেটে নিত চান। এমতাবস্হায় সুন্দরী ও ধনাঢ্য পোর্শিয়া একজন আইনজীবীর পোশাক পরে অ্যান্টোনিওকে এই বিপদ থেকে এ যাত্রায় রক্ষা করেন।
Experience wise আরো কিছু সংযোজন করা হবে।
(কপি)

Comments

Popular posts from this blog

Auto Paragraph

Auto paragraph Facebook/Computer/Mobile phone/Internet/Television  ( এই গুলার যে কোন একটা ..........  দেওয়া জায়গা গুলাতে বসাতে হবে ) ..............is one of the greatest invention of modern science. It has made our life easy and comfortable. We use it in our daily life. We cannot think of our day without.......... . We can communicate with anyone of anywhere of the world by using.......... . It has made the word smaller. We can share our feelings, liking and disliking’s with others using............. . Nowadays.........  has become a great medium of learning. People  can learn many things using........   sitting at home. It is a great source of entertainment also. We can watch videos music news sports etc through..........  .we need not to go to stadium. Inspire of having so many good sides it has some bad sides also. It is harmful for our body. Sometimes students become addicted to it. At last it can be said that..........  is a ...

Books poem analysis with bangla

Books poem in bangla and with analysis Verse-wise Bangla Translation: What worlds of wonder are our books! As one opens them and looks, New ideas and people rise In our fancies and our eyes. আমাদের বইগুলো কী আশ্চর্য এক জগৎ! যখনই কেউ তা খুলে দেখে, নতুন ভাবনা আর নতুন মানুষ জেগে ওঠে কল্পনায় ও চোখের সামনে। The room we sit in melts away, And we find ourselves at play With some one who, before the end, May become our chosen friend. আমরা যে ঘরে বসে আছি, তা যেন মিলিয়ে যায়, আর আমরা আবিষ্কার করি নিজেদের খেলায় মত্ত কাউকে সঙ্গে নিয়ে, যে হয়তো শেষ পর্যন্ত আমাদের প্রিয় বন্ধু হয়ে উঠবে। Or we sail along the page To some other land or age. Here's our body in the chair, But our mind is over there. অথবা আমরা পৃষ্ঠার ওপর দিয়ে ভাসতে থাকি অন্য কোনো দেশ বা কালের দিকে। আমাদের শরীরটা রয়েছে চেয়ারে, কিন্তু মন চলে গেছে দূরে অন্য কোথাও। Each book is a magic box Which with a touch a child unlocks. In between their outside covers Books hold all things for their lovers. প্রতিটি বই একেকটি জাদুর বাক্স, যা শিশুরা এক ...

paragraph on PREMATURE MARRIAGE

P remature marriage is a very common feature in a poor country like Bangladesh. It means the marriage of the boys and girls before attaining their physical and mental maturity. In our country girls particularly poor rural girls are the victims of premature marriage. Unfortunately, the birth of girls is considered unwelcome in our country. They are neglected from their birth. They have to live in a male dominated society. As a result, they are the victims of gender discrimination. They have no 'say' in the family decision. Many parents try to find a husband for their daughters before they attain the age of maturity. We find that illiteracy, poverty, selfish attitude, unconsciousness, religious misconception , dowry system, etc. are some of the causes of premature marriage. The effects of premature marriage are very harmful for health and mind of a female child. The girls cannot adjust with the new environment of their in-law's house. They cannot serve their husbands' fam...